মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০১১

ভিবি.নেটে আমার লেখা দুটি ছোট্ট প্রোগ্রাম!

ভিবি.নেট শেখার ইচ্ছে আমার একদমই ছিল না। এক রকম বাধ্য হয়েই ভিবি.নেট শেখা শুরু করি। উল্লেখ্য, আমি প্রোগ্রামিং শেখা শুরু করেছি আড়াই মাসের মত হবে। আর এই প্রোগ্রামিং – এ আমার হাতে-খড়ি এক রকম ভিবি.নেট দিয়েই হয়। তা এই ভিবি.নেটে আমি দুটি ছোট্ট প্রোগ্রাম লিখেছি। যদিও কারও কাজে আসবে বলে আমার মনে হয় না। তারপরও ভাবলাম কারও কাজে না আসলেও শেয়ার করতেতো কোন সমস্যা নেই। দেড় মাসেরও বেশি সময় ধরে প্রোগ্রাম দুটি অযত্নে পড়ে ছিল। তাই আজ প্রোগ্রাম দুটি একটু ঘষে-মেজে আপনাদের সাথে শেয়ার করছি।

টাইম মেশিন
না, এই প্রোগ্রাম আপনাকে অতীত বা ভবিষ্যতে নিয়ে যাবে না। এটি একটি সাধারণ এইজ ক্যালকুলেটর। টাইম মেশিন নামে এ্যাপলের ইতিমধ্যেই একটি সফটওয়্যার রয়েছে। জেনে শুনে এই নাম দেওয়ার রহস্য নিজের কাছেই পরিষ্কার না! ভিবি.নেট নিয়ে ৩/৪ দিন গুঁতোগুঁতি করার পরই এই প্রোগ্রামটি লিখি। তাই বুঝতেই পারছেন খুবই হাস্যকর কোডিং আছে এই প্রোগ্রামে। আপনাদের কথা বাদই দিলাম, আমার নিজেরই এই প্রোগ্রামের কোড দেখলে এখন হাসি পায়! সহজ একটি কোডকে অনেক ঘুরিয়ে পেঁচিয়ে লিখেছি। অল্প বিদ্যা ভয়ংকরীর একটি উৎকৃষ্ট উদাহরণ এটি!


স্ক্রিনশট # ০১


স্ক্রিনশট # ০২

এই প্রোগ্রামটি কতটুকু নিখুঁত হিসাব করে তা নিয়ে আমার নিজেরই সংশয় আছে!

গুড নাইট
এটি একটি স্লিপ টাইমার। আজ থেকে ৫/৬ বছর আগে একবার কম্পিউটারের জন্য স্লিপ টাইমার খুঁজতে গিয়ে আমাকে বেশ বেগ পোহাতে হয়েছিল। তখন সাইবার ক্যাফে গিয়ে ইন্টারনেট ব্যবহার করতাম। তো সাইবার ক্যাফে গিয়ে অনেক কষ্ট করে ডাউনলোড করেছিলাম একটি স্লিপ টাইমার। হঠাৎ করে সেই স্মৃতি মনে পড়ে যাওয়াতে ভাবলাম একটি স্লিপ টাইমার বানিয়ে ফেলি! তাই বানিয়ে ফেললাম।


স্ক্রিনশট # ০১


স্ক্রিনশট # ০২

আর হ্যাঁ, দ্যা এমআইটি লাইসেন্স (এমআইটি) – এর আওতায় প্রোগ্রাম দুটি রিলিজ করা হল। প্রোগ্রাম দুটি শুধুমাত্র উইন্ডোজ প্লাটফর্মে রান করবে এবং .নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ ইনস্টল করা থাকতে হবে।

প্রোগ্রাম দুটির ইন্টারফেস হয়ত অনেকের কাছেই ভাল লাগবে না। একবার ভেবেছিলাম এই ইন্টারফেস পরিবর্তন করব, তারপর কেন জানি প্রোগ্রাম দুটি নিয়ে আর কাজ করা হয়নি! ভিবি.নেট নিয়ে গুঁতোগুঁতি করা প্রায় ছেড়েই দিয়েছি। খুব শীঘ্রই অন্য কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ঝাপিয়ে পড়ব। তাই ইতিহাসের পাতায় প্রোগ্রাম দুটির নাম লিখে রাখলাম। কোন ভুল করে থাকলে তা ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।

4 টি মন্তব্য:

সাইফ বলেছেন...

অভিনন্দন অয়ন ভাই। :)
প্রোগ্রাম দুইটা খুবই কাজের, উইন্ডোজ দিয়ে টেস্ট করে দেখবো। তবে নিয়মিত ব্যবহার করতে পারবো না। মিন্ট/উবুন্টুর জন্য কিছু তৈরী করেন।

অয়ন খান বলেছেন...

আপনাকে ধন্যবাদ, সাইফ ভাই। :)

শ্রাবন বলেছেন...

হায় হায় , অয়ন ভাই যে প্রোগ্রাম লেখেন এইটা তো জানতামই না । আমার তো সব সময় মনে হত অয়ন ভাই শান্ত শিষ্ট একজন মানুষ । যিনি সব সময় মুভি এবং যতিভি সিরিজ নিয়ে ব্যস্ত থাকেন :/ । যাই হোক ট্রাই করে দেখি কেমন লাগে সফট দুইটা :)

Muhammad Minhazul Haque বলেছেন...

বেশ ভালো লাগলো, বিশেষ করে পরেরটা।

একটি মন্তব্য পোস্ট করুন