বুধবার, ২৩ মার্চ, ২০১১

জুলিয়াতে ইনস্টল করুন অভ্র কিবোর্ড লেআউট

জুলিয়া ব্যবহারকারীদের প্রায়ই অভিযোগ করতে শোনা যায় যে, তারা জুলিয়াতে অভ্র কিবোর্ড লেআউট ইনস্টল করতে পারছেন না বা ব্যবহার করতে পারছেন না। তো এখানে সেই সকল ব্যবহারকারীদের জন্য ধাপে ধাপে অভ্র কিবোর্ড লেআউট ইনস্টল করার প্রক্রিয়া উল্লেখ করা হয়েছে।

প্রথমে scim প্যাকেজটি ইনস্টল করতে হবে। সেজন্য নিচের কমান্ডটি টার্মিন্যালে রান করুন।
sudo apt-get install scim

এখন scim-avro_0.0.2-1ubuntu9.10_i386.deb ডাউনলোড করুন। এবার ডাউনলোড করা প্যাকেজটিতে রাইট ক্লিক করে Properties নির্বাচন করুন। প্রোপার্টিস উইন্ডো প্রদর্শিত হলে Permissions ট্যাব থেকে Execute: Allow executing file as program চেকবক্সটি চেক করে Close বাটনে প্রেস করুন। এখন প্যাকেজটিতে ডবল ক্লিক করুন এবং Install Package বাটনে প্রেস করে প্যাকেজটি ইনস্টল করুন। প্যাকেজটি ইনস্টল হলে নিচের কমান্ডটি রান করুন।
im-switch -c

অতঃপর একটি উইন্ডোতে প্রদর্শিত হবে এবং সেখানে একটি তালিকা দেখতে পাবেন। তালিকাটি থেকে Use SCIM via xim (sim) চেকবক্সটি চেক করে OK বাটনে প্রেস করুন। একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হলে সেখানেও OK বাটনে প্রেস করুন। এরপর কম্পিউটার লগআউট করে লগইন করুন। এখন যে কোন টেক্সট ফিল্ডে ইনসার্শন পয়েন্ট রেখে ctrl + space bar প্রেস করলেই অভ্র কিবোর্ড লেআউট ব্যবহার করে বাংলাতে লিখতে পারবেন। আর ডিফল্ট কিবোর্ড লেআউটে ফিরে যেতে পুণরায় ctrl + space bar প্রেস করুন।


স্ক্রিনশট # ০১

কৃতজ্ঞতাঃ রিফাত নবি

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন