শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০১০

ইসাডোরাতে ব্যবহার করুন উবুন্টুর নতুন ফন্ট

উবুন্টুর নতুন ফন্টটি নিয়ে আমাদের আগ্রহের কোন কমতি নেই। ফন্টটি সম্পর্কে লোক মনে ইতিমধ্যেই অনেক জল্পনা কল্পনার সৃষ্টি হয়েছে। এদিকে ফন্টটি এখনও বেটা স্টেজে রয়েছে। দুঃখজনক হলেও সত্যি, উবুন্টুবেটা (UbuntuBeta) ফন্টটি ব্যবহার করার কোন সহজ উপায় নেই। তবে কিঞ্চিত কঠিন অবশ্যই আছে। প্রাইভেট পিপিএ – এর মাধ্যমে ফন্টটি ব্যবহার করা সম্ভব। আর এই টিউটোরিয়ালটিতে সেই পদ্ধতিটিই উল্লেখ করা হয়েছে।

উপরেই উল্লেখ করেছি প্রাইভেট পিপিএ – এর মাধ্যমে ফন্টটি ব্যবহার ব্যবহার করা সম্ভব। তবে পিপিএটি ব্যবহার করতে হলে আপনাকে লঞ্চপ্যাডের কুবুন্টু ইউজারস গ্রুপটির সদস্য হতে হবে। সেজন্য আপনার সর্বপ্রথম প্রয়োজন হবে একটি লঞ্চপ্যাড অ্যাকাউন্ট। অ্যাকাউন্ট না থাকলে https://launchpad.net/ – এ একটি অ্যাকাউন্ট তৈরী করে নিন। তারপর অ্যাকউন্টে লগ ইন করে https://launchpad.net/~kubuntu-users – এ গিয়ে Join the team – এ ক্লিক করে নিশ্চয়তা প্রদান সাপেক্ষে গ্রুপটির সদস্য হোন। এখন http://launchpad.net/people/+me/+archivesubscriptions লিংকটিতে গিয়ে View – এ ক্লিক করুন। এবার Display sources.list entries for: Lucid (10.04) নির্বাচন করুন। তাহলে deb এবং deb-src দিয়ে শুরু দুটি লাইন দেখতে পাবেন (নিচে কোড ট্যাগের অধীনে থাকা লাইন দুটি উদাহরণস্বরূপ ব্যবহার করা হয়েছে) লাইন দুটি কপি করুন।
deb https://[launchpad_username]:[access_code]@private-ppa.launchpad.net/ubuntu-font-beta-testing/ppa/ubuntu lucid main #Personal access of [your_name] to ppa
deb-src https://[launchpad_username]:[access_code]@private-ppa.launchpad.net/ubuntu-font-beta-testing/ppa/ubuntu lucid main #Personal access of [your_name] to ppa

এবার টার্মিন্যালে নিচের কমান্ডটি রান করুন।
sudo gedit /etc/apt/sources.list

/etc/apt ডিরেক্টরির sources.list ফাইলটি টেক্সক্ট এডিটরে প্রদর্শিত হলে ফাইলটির কন্টেন্টের একদম শেষে পূর্বের কপি করা লাইন দুটি পেস্ট করে ফাইলটি সংরক্ষণ করুন। এখন টার্মিন্যালে নিচের কমান্ডগুলো রান করুন।
sudo apt-key adv --keyserver keyserver.ubuntu.com --recv-keys 42F834EC
sudo apt-get update
sudo apt-get install ubuntu-private-fonts
sudo fc-cache

তাহলেই আপনার ইসাডোরাতে ইনস্টল হয়ে যাবে উবুন্টুবেটা ফন্ট।

মনে রাখবেন, add-apt-repository কমান্ডটির মাধ্যমে প্রাইভেট পিপিএ যুক্ত করা যাবে না।


স্ক্রিনশটঃ ফন্ট ভিউয়ার (উবুন্টুবেটা, রেগুলার)


স্ক্রিনশটঃ ফন্ট ভিউয়ার (উবুন্টুবেটা, ইটালিক)


স্ক্রিনশটঃ ফন্ট ভিউয়ার (উবুন্টুবেটা, বোল্ড)


স্ক্রিনশটঃ ফন্ট ভিউয়ার (উবুন্টুবেটা, বোল্ড ইটালিক)